S.S.C Online Free Exam

হোস্টিং কিনে ধরা খেয়েছেন ? আর খাবেন না শুধু কিছু জিনিস দেখে হোস্টিং কিনুন ।

টিউন   বার দেখা হয়েছে


হোস্টিং কিনে ধরা খেয়েছেন ? আর খাবেন না শুধু কিছু জিনিস দেখে হোস্টিং কিনুন ।

আজকে আপনাদের কিছু জিনিস দেখাবো যা দেখে আপনি নিজেই বুঝতে পারবেন কোন কোম্পানী থেকে হোস্টিং নেওয়া যায় কোন কোম্পানী থেকে নেওয়া যাবে না ।

প্রথমে কিছু কারন দেখা যাক. কখন আপনি একটি হোস্টিং কোম্পানী আপনি বদলান
১. আপনার সাইট ডাউন/সাসপেন্ড ।
২. হোস্টিং কোম্পানীর সাইট ডাউন, সাপোর্ট সিস্টেম বন্ধ ।
৩. সাইট রিসপন্স টাইম অনেক বেশী ।

এই তিনটি সমস্যাই প্রধানত হয়ে থাকে । এবার কারন দেখানো যাক,
১. আপনার সাইট ডাউন/সাসপেন্ড: এর কারন অনেক গুলো হতে পারে
  • শেয়ার্ড হোস্টিং এর রিসোর্স লিমিট দেওয়া থাকে যাতে সকল কাস্টমারই ভালো ভাবে সাইট চালাতে পারেন । ধরুন একজনের একটি করপোরেট সাইট আছে তার সাইট সিপিউ লোড দেয় ২%, আপনার একটি সাইট আছে যা সিপিউ লোড দেয় ৯৯% । তাহলে মোট ১০১% লোড হলো যেটা অসম্ভব ! ফলে সার্ভার ডাউন ! এই অবস্তায় হোস্টিং কোম্পানী আপনার সাইট কে বন্ধ করে দিবে ।
আপনি প্রশ্ন করতে পারেন এটা কেনো করবে ? আমি টাকা দিয়ে সার্ভিস কিনেছি ? ভাই এটা দুনিয়ার সকল হোস্টিং কোম্পানীই ফলো করে, সার্ভারের সকল ব্যবহারকারীকে সমান রিসোর্স প্রদানের জন্য । আপনি যেমন কিনেছেন সার্ভারের অন্য ১০০জনও তেমনি টাকা দিয়ে কিনেছে সুতরাং সব রিসোর্স আপনি একা ব্যবহার করতে পারেন না । সবার সমান অধিকার ।

শেয়ারড হোস্টিং এর লিমিটেশন:
১. ফাইল স্টোরেজ হিসাবে ব্যবহার করতে পারবেন না । অর্থাৎ ডাউনলোডিং টাইপ সাইট এতে বানাতে পারবেন না । যদি বানান যে কোনো সময় অ্যাকাউন্ট ব্যান হতে পারে ।
২. রিসোর্স লিমিট দেওয়া থাকে, যেমন মেমোরী, সিপিউ ইত্যাদি ।
  
শেয়ারড হোস্টিং কি ধরনের সাইটের জন্য তাহলে: 
শেয়ারড হোস্টিং এ যে কোনো ধরনের সাইটই হোস্ট করা যাবে ( illegal/porn ছাড়া এগুলোর জন্য offshore hosting লাগবে ), তবে ভালো হয় ছোট খাট সাইট হোস্ট করা, যেসব সাইটের ভিজিটর মাসে ৩০ হাজারের নিচে থাকে  এবং সাধারনত ব্লগ, অফিশিয়াল সাইট, কোম্পানীর সাইট ইত্যাদি সাইট হোস্ট করা নিরাপদ । তবে দাম ভেদে আরো বড় সাইট হোস্ট করা যাবে আমি স্ট্যান্ডার্ড মূল্যকে কে ধরে বলছি যেমন: ১জিবি হোস্টিং ১০০০-১২০০ টাকা এটা স্টান্ডার্ড কারন বাংলাদেশের অধিকাংশ ভরসাযোগ্য কোম্পানী এই রেট রাখে ।বড় সাইট/ ই কমার্সিয়াল সাইটের জন্য ম্যানেজড ভিপিএস নেওয়া সব থেকে উত্তম ।


২. হোস্টিং কোম্পানীর সাইট ডাউন, সাপোর্ট সিস্টেম বন্ধ :
এটা হলে বুঝে নিবেন ধরা খেয়েছেন ভাই, ভুল জায়গা থেকে হোস্টিং নিয়েছেন । হোস্টিং কেনার আগে কিছু জিনিস দেখলে এই সমস্যা হতো না । কি কি দেখবেন ?

১. কোম্পানীর রেপুটেশন: কোম্পানীর portfolio, ফেসবুক পেজ, রিভিউ ইত্যাদি দেখুন এবং অন্য কোম্পানীর সাথে compare করুন ।
২. সাপোর্ট সিস্টেম: তারা কি ধরনের সাপোর্ট দেয় এটা দেখুন, অধিকাংশ ভালো কোম্পানী আপনাকে লাইভ সাপোর্ট দিবে কিনবা ইমেইল করে টেস্ট করুন কতক্ষন পর রিপ্লাই আসে ।
৩. টিম মেম্বার : বাংলাদেশে হোস্টিং বিজনেস করার জন্য কোনো যোগ্যতা লাগে না ৮০০-৩০০০ টাকায় 3rd ক্লাস রিসেলার হোস্টিং কিনে যে কেউ বিজনেস শুরু করতে পারে । সুতরাং সাবধান যে ব্যক্তি সার্ভার সম্পর্কে জানে না তার কোম্পানী থেকে হোস্টিং কিনা বুদ্ধি মানের কাজ হবে না ।প্রথমে দেখুন টেকনিক্যাল টিমে কারা আছেন তাদের সম্পর্কে জানতে চান এরপর নিজেই বুঝবেন ।
৪. হোস্টিং সার্ভার চেক করুন: এটা সব থেকে গুরুত্বপূর্ন । কিভাবে বুঝবেন একটি কোম্পানী টাকা নিয়ে সাপোর্ট না ও দিতে পারে ? প্রথমে দেখে নিন হোস্টিং কোম্পানীর সার্ভার কোথা থেকে নেওয়া, সার্ভার লোকেশন এবং অন্যান্য তথ্য । সেই সাথে দেখে নিন তারা কি রিসেলার নাকি সার্ভারের মালিক । স্বাভাবিক ভাবে যারা রিসেলার তারাই অধিকাংশ সময় টাকা নিয়ে গায়েব হয়ে যায় কারন ১০০/২০০ টাকা দিয়ে স্পেস বেঁচে টাকা খরচ করে ফেলে এবং সময় মত রিনিউ করতে পারে না কিনবা তাদের নিজেদের অ্যাকাউন্টই সার্ভার মালিক কোনো কারনে ব্যান করে দিতে পারে । তবে সব রিসেলার রা খারাপ হয় না, অধিকাংশ ভালো কোম্পানী প্রাথমিক ভাবে রিসেলার দিয়েই শুরু করে । তবে আসল যে জিনিস দেখবেন তা হলো সার্ভার কোথা থেকে নেওয়া এবং অরিজিনাল সার্ভারের আপটাইম এবং রেপুটেশন কেমন । বাংলাদেশে নিম্ন গতির ইন্টারনেট সুবিধার জন্য বানিজ্যিকভাবে কেউ সার্ভার বসাতে চায় না । সুতরাং সার্ভার বাহির থেকে নেওয়া লাগে । আর অরিজিনাল সার্ভারের আপটাইম আর রিভিউ দেখলে বুঝতে পারবেন তারা কতটুকু ভালো সার্ভিস দিবে ।

কিভাবে দেখবেন ?
প্রথমে http://myip.ms সাইটে যান এর পর নিচের মত করে আপনি যাদের থেকে হোস্টিং কিনতে চান তাদের নেমসার্ভার লিখে সার্চ করুন । মনে রাখবেন নেমসার্ভার দিয়েই শুধু সার্চ করবেন কারন মূল সাইট অন্য সার্ভারে থাকতে পারে নিরাপত্তা কিনবা অন্য কোনো কারনে । কিভাবে নেমসার্ভার পাবেন । সাধারনত ns1.হোস্টিংসাইট.কম/ ns1.হোস্টিংসাইট.কম.বিডি এরকম প্যাটার্ন হয় । যেমন:
Ns1.greenweb.com.bd
Ns1.hostspicy.com
Ns1.godaddy.com
ইত্যাদি । NameServer না জানলে কোম্পানীকে জিজ্ঞাসা করুন ।
নিচের ছবি দেখুন :


এবার তথ্য বিশ্লেষন করুন:

IP Address: এটা সার্ভারের আইপি, ping করুন কামন্ড থেকে রিসপন্স দেখুন কেমন পাচ্ছেন ? কোনো ফেইলর আছে কিনা, টাইম কেমন নিচ্ছে ।
IP Location: অনেক গুরুত্বপূর্ন সাধারনত Texas, Singapore, Hongkong , France এর সার্ভারের স্পিড ভালো হয় । ক্যানাডার সার্ভারের স্পিড তুলনামূলকভাবে কম পাওয়া যায় । এর কারন স্পিড Geo Location এর উপর নির্ভর করে ।
IP Reverse DNS (Host): এটা গুরুত্বপূর্ন, আপনি যাদের থেকে হোস্টিং কিনছেন তারা কি রিসেলার নাকি সার্ভার মালিক তার একটা ধারনা এটা থেকে পাওয়া যাবে । যদি এখানে তৃতীয় পক্ষ কোনো হোস্টিং কোম্পানী থাকে তবে তারা রিসেলার (তবে rDNS চালু না থাকলে অনেকের সার্ভার নেয়া সত্ত্বেও অন্য কোম্পানী দেখাতে পারে যদিও এটা rare

মনে রাখবেন সার্ভার প্রোভাইডার > সার্ভার মালিক (ডেডিকেটেড/ভিপিএস) > রিসেলার(আলফা/মাস্টার/রিসেলার) > শেয়ার্ড হোস্টিং 

তবে, আবারো বলছি রিসেলার মানে খারাপ না এটা শুধু মাত্র একটা পর্যায় বোঝার যে তাদের লিমিটেশন কেমন, বড় কোম্পানী সার্ভার ব্যবহার করবে এটাই স্বাভাবিক । রিসেলার থেকে কিনলেও অনেক সময় সাপোর্ট ভালো পেতে পারেন যদি রেপুটেড কোম্পানী থেকে রিসেলার কেনা  হয় । যেমন: hostgator, inmotion, steadfast ইত্যাদির রিসেলার যথেস্ট মানসম্পন্ন এবং ভালো ।

এর পর আছে কাঙ্খিত সার্ভার নেম । এটাই সব থেকে গুরুত্বপূর্ন :
ছবি :



এখানে Interserver, Inc হলো সার্ভার প্রোভাইডার আর মালিক https://greenweb.com.bd । আপনার কাজ হবে Interserver, Inc এর সার্ভিস সম্পর্কে খোজ খবর নেওয়া, রিভিউ দেখা :
https://www.google.com/search?q=Interserver+review&ie=utf-8&oe=utf-8&client=firefox-b&gfe_rd=cr&ei=lLPwV8m9MZuGuwSD3b7wCg
গুগল মামাকে ব্যবহার করুন ।
মনে রাখবেন যতদিন ছেলে মা এর উপর নির্ভরশীল ততদিন মা এর উপর ছেলের আচরন অনেকটাই নির্ভর করে  । যদি মেইন সার্ভার ডাউন না হয় আপনার সাইট ডাউন হবে না, মেইন সার্ভারের যতটুকু স্পিড ততটুকু্‌ই আপনি পাবেন আপনার হোস্টিং প্রোভাইডার যতই ১০০ ১০০ আপটাইম বলুক না কেন মেইন সার্ভার কোম্পানী যদি ৯৫ দেয় তিনি আপনাকে ১০০ দিবে কিভাবে ?
আশা করি এরপর নিজেরাই বুঝতে পারবেন কোথা থেকে হোস্টিং কিনা উচিত কোথা থেকে না ।
নিচের জিনিস গুলোও ফলো করবেন:
১. মার্কেট প্রাইস: দাম অনেক গুরুত্বপূর্ন বিষয় । আপনি ভলভো গাড়িতে যে আরাম পাবেন তা লোকাল বাসে পাবেন না এটাই তো স্বাভাবিক । সুতরাং, মার্কেট প্রাইজ compare করুন যদি কাছাকাছি কিনবা বেশী হয় তাহলেই কিনুন । কম রেটে সার্ভিস কিনে ধরা খাবেন না ।
২. প্রোভাইডার দের সাথে খারাপ আচরন করবেন না । আপনি সার্ভিস কিনেছেন মানে এই নয় আপনি তাকে কিনে ফেলেছেন, প্রোভাইডার রা যদি রেগে থাকে তাহলে খারাপ সাপোর্ট পাওয়ারই কথা । মনে রাখবেন আপনি তার ব্যবসার একটি পার্ট, তার পুরো ব্যবসা না ।
৩. শুধুমাত্র সার্ভিস রিলেটেড সাহায্য চান, অনেকে আছেন ডোমেইন কিনে কিভাবে ওয়েব সাইট বানাতে হয় তা শেখাতে বলেন এসব সার্ভিস রিলেটেড সাপোর্ট নয় । এ ক্ষেত্রে সাপোর্ট পাবেন কিনা পাবেন না তা নির্ভর করে প্রোভাইডার এর উপর । এ ধরনের ব্যাপার গুলো ব্যাড ইমপেক্ট ফেলে । তারা আপনাকে যা বিক্রি করেছে শুধুমাত্র সেসব জিনিসের ব্যাপারে সাহায্য নেবার অধিকার আপনার আছে । অন্য ব্যাপারে সাহায্য নিতে কখনো জোড় করবেন না ।
৪. টাকা নিয়ে ঝামেলা করবেন না । অনেকেই আছেন ১০০ টাকা দিতে পারেন কিন্তু ২টাকা চার্জ দিতে আপত্তি করেন । এ ক্ষেতে প্রোভাইডারের সাথে যদি আপনার সমস্যা থেকে আগে কথা বলে নিন । হুট করে টাকা পাঠিয়ে দিবেন না । কিছু মানুষ থাকে যারা ১০০ টাকা লাভ করলেও ২টাকার মায়া ছাড়তে পারে না সুতরাং বিকাশ চার্জ/ব্যাংক চার্জ কিনবা যে চার্জই হোক কথা বলে ঠিক করে নিন ।
৫. সার্ভারে অদরকারী ফাইল রেখে দিবে না, যেটা আপনার প্রযোজন শুধু সেটাই রাখুন, অদরকারী ফাইল আপনার পুরো সিস্টেমকে স্লো করে দিতে পারে যেমন আপনার পিসিতে যদি অদরকারী ফাইল থাকে কি ঘটে ভেবে দেখুন ।
৬. সার্ভারের নীতিমালা মেনে চলুন onshore এ যদি হ্যাকিং/পর্ন এসব হোস্ট করেন অ্যাকাউন্ট সাসপেন্ড হবে এটাই স্বাভাবিক ।
৭. আইপি রিভার্স করে সাইটে কত সাইট হোস্ট করা আছে এটা দেখা বোকামী এর কারন আইপি রিভার্সে সব সাইট আসে না সুতরাং এর উপর বেজ করে কেনো সিদ্ধান্ত নিবেন না । আইপি রিভার্সে শুধুমা্ত্র যে সাইটে রিভার্স করছেন তার ডাটাবেজে সেভ থাকে সাইট গুলোর নামই পাবেন । সঠিক কোনো তথ্য পাবেন না এমনকি অনেকে CDN ব্যবহার করে এক্ষেত্রেও সঠিক রেজাল্ট পাবেন না ।
বিশাল লেখাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ –

ফেসবুকে আমাদের লাইক দিন  আইটি বিডি জোনে
ইউটিউবে আমাদের সাকসক্রাইভ করুন  আইটি বিডি জোনে

Share this article :

Post a Comment

 
Copyright © 2014. আইটি বিডি জোন - All Rights Reserved
Template Created by Shuvo Islam
^ উপরে ফিরে আসুন