S.S.C Online Free Exam

মাত্র ১/ ১.৫০ টাকায় সুন্দর ও ঝকঝকে ফটোকপি করে নিন ৪ কপি ন্যাসনাল আইডি কার্ড।

টিউন   বার দেখা হয়েছে



আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালো। আমি ও ভালো। আবার আপনাদের সামনে হাজির হলাম চরম এক আইডিয়া নিয়ে। যারা জানেন না তাদের জন্য। আর যারা যানেন তারা এরথেকে দূরে থাকাই ভালো।
আমাদের সাধারনত নানান কাজে ন্যাশনান আইডি কার্ডের ফটোকপি দরকার হয়। আজ কাল সাধারনত যে কোন কাজেই এর দরকার পরে। আর এই সুযোগে ফটোকপির দোকানদাররা মাত্র ১ কপি আইডি ফটোকপি করতে ২-৩ টাকা পর্যন্ত নেয়। আমার এখানে বগুড়াতে তো দোকানে পোষ্টার লাগিয়ে রাখে ভোটার আইডি প্রতি কপি ৩ টাকা।
তো যাই হোক আসুন আজ দেখেনেই কিভাবে আমরা মাত্র ১-১.৫ টাকায় ৪ কপি ভোটার / ন্যাশনাল আইডি ফটোকপি করে নিব।
কাজের ধারা
  1. প্রথমে ক্যামেরা / স্মার্ট ফোনের ক্যামেরা বা যে কোন ক্যামেরা ওয়ালা মোবাইল দিয়ে আপনার আইডির সমন ও পিছনের ছবি তুলে নিন। আপনি চাইলে স্ক্যান করেও নিতে পারেন।
  2. এরপর ছবি গুলো কে ফটোসপে নিয়ে হাইট 2.1 ইন্চি ও ওয়াইড 3.2 ইন্চি মাপে সুন্দর ভাবে কেটে নিন। নিচের চিত্র দেখুন
  3. এবার নিচের চিত্রের মত Image-Adjustment-Hue Select করুন
  4. নিচের মত Hue থেকে Saturation -100 করে দিন এতে ছবিটি সাদা কালো হবে
  5. এবার নিচের মত Image--Adjustment--Selective Color থেকে Color এ গিয়ে Neutrals সিলেক্ট করুন ও  Black এর মান ধীরে বাড়াতে থাকুন ও প্রয়োজন মত বাড়ান।
  6. পিছনের পার্টে শুধু  Image--Adjustment--Selective Color থেকে Color এ গিয়ে Black সিলেক্ট করুন ও  Black এর মান ধীরে বাড়াতে থাকুন ও প্রয়োজন মত বাড়ান
  7. আপাতত ছবির কাজ শেষ এবার File হতে New সিলেক্ট করুন Preset হতে A4 পেজ  নিয়ে নিন ও আপনার আইডির সামনের ও পিছনের পার্ট Move Tools সিলেক্ট করে + Ctrl+Alt ও মাউসের Left Baton ব্যবহার করে নিচের মত করে সাজিয়ে নিন।
  8. এবার আপনার এই ফাইলকে JPEG ফরমেটে সেভ করে যে কোন কম্পিউটারের দেকান বা নিজের প্রিন্টার হতে প্রিন্ট করে নিন ও পরবর্তি সময়ে মাত্র ১ টাকায় এই মাস্টার প্রিন্ট হতে ৪ কপি ন্যাসনাল আইডি PhotoCopy করুন।
প্রক্রিয়াটি কেমন লাগল টিউনমেন্ট করে জানাতে ভুলবেন না।
Share this article :

+ comments + 1 comments

April 4, 2018 at 12:50 PM

বালের টিউন

Post a Comment

 
Copyright © 2014. আইটি বিডি জোন - All Rights Reserved
Template Created by Shuvo Islam
^ উপরে ফিরে আসুন